Expectations from Tabla Accompaniment during Concert / Riyaz Session



 Expectations from Tabla Accompaniment during Concert / Riyaz Session

1.       Tonal Modulation: Maintaining low and medium volume (as applicable) and not playing loudly during melodic expressions and delicate works on Sitar. Low volume of Sitar for Tabla solo pieces

2.      Maintain continuous and stable theka: Not picking up Tabla solo pieces in any time without indication from Sitarist

3.       Mostly Keeping “Sidha Theka” during accompaniment, not merging with Sitarist’s improvisations

4.       In Jhala (crescendo) – maintaining stable tempo and not increasing tempo of own, without indication from Sitarist. Whenever laya (tempo) is to be increased, clear indication will come from Sitarist.

5.       Sound system should be adjusted in such a way, balance between Tabla and Sitar should be proper, both in monitor and speakers for audience.


তবলা সঙ্গতের থেকে প্রত্যাশা (অনুশীলন এবং সংগীত অনুষ্ঠান এর সময় )

 1. টোনাল মড্যুলেশন: সঙ্গত এর সময়  কম এবং মাঝারি ভলিউম (প্রযোজ্য হিসাবে) বজায় রাখা  এবং সুরেলা অভিব্যক্তি এবং সেতারে সূক্ষ্ম কাজ করার সময় তবলা র আওয়াজ সংযত রাখা । তবলার একক অংশের জন্য সেতারের কম ভলিউম|

 2. অবিচ্ছিন্ন এবং স্থিতিশীল ঠেকা বজায় রাখা: সেতারবাদকের ইঙ্গিত ছাড়া যে কোনও সময় তবলার একক টুকরো (ইম্প্রোভাইজেশন ) শুরু না করা |

 3. বেশিরভাগ সময় সঙ্গত এর সময় "সিধা ঠেকা" রাখা, সেতারবাদকের ইম্প্রোভাইজেশনের সাথে একত্রিত না হওয়া |

 4. ঝালা র সময় (ক্রেসেন্ডো) - স্থিতিশীল গতি বজায় রাখা এবং সেতারিস্টের ইঙ্গিত ছাড়াই নিজস্ব গতি বৃদ্ধি না করা। যখনই লয় (টেম্পো) বাড়াতে হবে, তখনই সেতারবাদক থেকে স্পষ্ট ইঙ্গিত আসবে।

 5. সাউন্ড সিস্টেম এর  শব্দ মাত্রার এমনভাবে সামঞ্জস্য করা উচিত, তবলা এবং সেতারের মধ্যে ভারসাম্য ঠিক রাখতে হবে,  শিল্পী দের জন্য মনিটর এবং শ্রোতাদের জন্য স্পীকার উভয় ক্ষেত্রেই।

------------------------------------------------------

Sharing a relevant article in this regard:

সঙ্গত ও সঙ্গীত।
তবলা শিল্পী এবং গুরু পন্ডিত আশীষ রায় চৌধুরী মহাশয়ের লেখা
------------------------
বহু বছর ধরে এই পেশার সাথে যুক্ত থাকার সুবাদে মনে হয় দুটো কথা লেখার এক অলিখিত অধিকার জন্মেছে।
তবলায় একক বাদন ও সঙ্গতের মধ্যে দ্বিতীয় টিই সবচেয়ে কঠিন বলে আমার মনে হয়। ভিন্ন মত কারুর থাকতেই পারে , কিন্তু আমার চিন্তন এ কথাই বলে। বস্তুত তবলা মূলত সহযোগী যন্ত্র , এ কথা ভূলে গেলে চলবে না।
সহযোগিতার পাশাপাশি কেউ যদি নিজের চর্চা শিক্ষা এবং মেধা দিয়ে নিজেকে আরও উন্নত স্তরে নিয়ে যেতে পারে সেটা অবশ্য ই প্রশংসার দাবি রাখে। তবে চর্চিত হাত আছে বলেই একটা সরল মিস্টি গানের ওপর বুলডোজার চালাবার অধিকার তার নেই বলেই আমি মনে করি। একটা সার্থক সঙ্গত সঙ্গীত কে উচ্চতর জায়গায় নিয়ে গেছে এ আমি বহু বার উপলব্ধি করেছি। আপনারাও নিশ্চিত শুনেছেন যে বেয়ারা তবলার জন্যে অনুষ্ঠান টা মাটি হয়েছে। কেনো কেরামৎ খাঁ সাহেবের সঙ্গতের কথা উঠলে আলোচনা থামতেই চায় না সে আর বলার অপেক্ষা রাখে না। উচ্চাঙ্গ সঙ্গীতের আসরে দু আবর্তনের মধ্যে তেহাই সমেত ওনার বক্তব্য শেষ। কেনো লাইট মিউজিকে রাধাকান্ত নন্দীর নাম আজও জ্বল জ্বল করে সে কথা বলার বধ হয় সময় এসেছে। জায়গা মতো সামান্য একটা 'থুন' বাণী অন্য মাত্রা আনতে পারে। দাদরা জানলেই দাদরা বাজানো যায় না। তার অনেক অলঙ্কার লাগে। তাল টাকে ভালবেসে সালঙ্করা করে তোলা যেমন প্রয়োজন তেমনই গান বুঝে তার প্রকারের প্রয়োগ করাও বাঞ্ছনীয়। এক দিনে আমি দশটা তাল শিখিয়ে দিতে পারি কিন্তু তার প্রয়োগ শিখতে সারা জীবন চলে যাবে। এর কোনো শর্টকাট নেই , নেই কোনও মেডিজি ।
অন্তসার শূন্য হয়ে গানবাজনা হয় না। অখিলবন্ধু ঘোষের গান হচ্ছে - " তোমার ভুবনে ফুলের মেলা" তবলা সেই গান কে গুড়িয়ে দিচ্ছে। অথবা - তুমি আর আমি শুধু জীবনের খেলা ঘর - ঝর বইয়ে দেওয়া হলো তবলায় । কেমন লাগবে ? এ ধরনের গানে গানের জন্য ই বাজাতে হবে , কেরামতি র জায়গা এটা নয়। এখন অবশ্য সহযোগিতার বদলে প্রতিযোগীতার সঙ্গত ই চলছে। তবে তাকে তো আর সার্থক সঙ্গত বলা চলে না। আসর জমাবার জন্য কিছু গায়ক খুঁজে খুঁজে
পিটিয়ে বাজায় এমন তবলিয়া নিয়ে মঞ্চে বসতে অভস্ত । তাদের কাছে সুন্দর সুস্থ মেলোডিয়াস মিউজিকের মূল্য নগন্য। পরবর্তী অনুষ্ঠান পাকা করার পক্ষে তাদের এই প্রচেষ্টা। মঞ্চ ত্যাগের পর যেন এই বার্তা ছড়িয়ে পড়ে শিল্পী জমিয়ে দিয়েছে।
সাধারণত তিন রকমের তবলা বাজারে ছড়িয়ে থাকে। কেউ তবলা বাজায় কেউ সঙ্গত করে কেউ তবলা পেটায়। সাধু সাবধান।

Music and Accompaniment
(An article by Pt. Ashish Roychowdhury - Tabla Guru and artist)
Translated by Facebook Auto-Translation Engine.

It seems that an unwritten right to write two words has been born in the order of being associated with this profession for many years.
I think the second one is the hardest one to play solo in Tabla. Someone may have a different opinion, but my thoughts speak the same. In fact, Tabla is mainly an assistant machine, it should not be forgotten.
It deserves appreciation if one can take himself to a better level with his practices, education and talents besides collaboration. But because he has a hand, I think he doesn't have the right to run a bulldozer on a simple sweet song. I've realized many times that a meaningful music has taken higher places. You have also heard for sure that the program was soil for Beyara Tabla. Why does Keramat Khan not want to stop the discussion when it comes to his company, he doesn't wait to say anything. His speech along with Tehai is over between two rotations in the classical music. Why the name of Radhakant Nandi is still burning in light music, the time has come to talk. A little 'thun' word can bring another dimension. You can't play elder brothers if you know. He needs a lot of jewelry. It is preferable to make the rhythm as it is necessary to apply it to the music as it is necessary. One day I can teach ten rhythms but it will take a lifetime to learn how to implement them. There is no shortcut to this, there is no mediji.
You can't play music when you have an empty heart. Akhilabandhu Ghosh's song is - "Tur Bhubane Phuler Mela" Tabla is smashing that song. Or - you and I are just the play room of life - storm was given in the tabla. How will it feel? Such songs should be played only for songs, this is not the place for keramati. Now instead of cooperation, competition is going on. But he can't be called a successful companion anymore. Finding some singers to gather
Used to sit on stage with such a tablia that beats. Beautiful healthy melodious music is worthless to them. This is their effort to cook the next event. After leaving the stage, this message spreads and the artist shocked.
Usually, three types of tabla are spread in the market. Some people play tabla, some associate and some beat tabla. Saints beware.


Comments

Popular posts from this blog

Pen names of Great Composers of Hindustani Music

Rare Raga And Raga Prakar Master List

Different Sitar Gharanas